Sunday 18 January 2015

প্রতিদিন ইেয়াগা

বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী নাহিদ মাহতাব। পাঠকদের আইনি পরামর্শ দেন প্রথম আলোর ক্রোড়পত্র নকশার ‘পাঠকের উকিল’ বিভাগে। দেশ-বিদেশের নানা জায়গায় ঘুরতে যান নিয়মিত। গান শুনতে ভালোবাসেন
বাড়িতে ক্যাজুয়াল পোশাকে নাহিদ মাহতাব। ছবি: খালেদ সরকার‘কোর্টে যাই জামদানি আর তাঁতের শাড়ি পরে। এত দিনের অভিজ্ঞতায় মনে হয়েছে, মক্কেলরা এতে সহজে আমার সঙ্গে মিশে যান। সেটাও আবার সাদা বা চাপা সাদার মতো হালকা রঙেই সীমাবদ্ধ। তাই বলে আমি যে সব সময় শাড়ি পরি, সেটাও না। বাসায় সম্পূর্ণ ক্যাজুয়াল পোশাকেই থাকি। দেশের বাইরে গেলে তো পশ্চিমা পোশাকও পরি।’ বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী নাহিদ মাহতাব ৯ নভেম্বর উত্তরা তাঁর বাড়িতে আলাপচারিতার একফাঁকে এভাবেই নিজের পোশাক নির্বাচনের কথা জানালেন। কোর্টে শাড়ির ওপরে আইনজীবিদের গাউন পরেন।
বিশেষ অনুষ্ঠানে এভাবে সাজেনরাজধানীর উত্তরার বাড়ি থেকে নিয়মিত কোর্টে যাতায়াত করেন তিনি। প্রতিদিন ভোরেই ঘুম থেকে উঠে পড়েন। ‘এটা এখন অভ্যাস হয়ে গেছে। সকালে উঠে ফ্রেশ হয়ে বেছে নিই পছন্দের পোশাকটি।’ বলেন তিনি। শাড়ির সঙ্গে হাতে নেন একটা সুন্দর ব্যাগ আর চোখে পরেন একটা গোল ফ্রেমের চশমা। কোর্টে যেহেতু সারা দিন প্রচুর হাঁটাহাঁটি করতে হয়, তাই নাহিদের পায়ে দেখা যায় ফ্ল্যাট কোনো স্যান্ডেল। বের হওয়ার আগে পেট পুরে নাশতা করেন। চলতি পথে গাড়িতে এফএম রেডিও শোনেন। এবিসি রেডিওতে নানা ধরনের গান নিয়ে অনুষ্ঠান সাতসকালের শ্রোতা তিনি। সব ধরনের গান শুনতেই ভালোবাসলেও রবীন্দ্রসংগীত শোনেন সম্পূর্ণ নিরিবিলি সময়ে। কোর্টে গিয়ে চেম্বারে বসেই এক কাপ চা খেয়ে কাজ শুরু করেন। এরপর সারা দিনের ব্যস্ততায় খাবার বলতে একটু পর পর এক কাপ চা আর কফির সঙ্গে কখনো-সখনো দুটো বিস্কুট! দুপুরে ভারী খাবার খান না। তাই রাতের খাবার খেয়ে ফেলেন সন্ধ্যা সাড়ে ছয়টার মধ্যেই। এরপর বাসায় নিজের চেম্বারে বসে একটু পড়াশোনা বা ফেসবুকে সময় কাটান।
নাহিদ মাহতাব পছন্দ করেন নানা ধরনের চিত্রকলা। বাসার বিভিন্ন ঘরের দেয়াল দেখে তা বোঝাও গেল। পারিবারিক বা আত্মীয়স্বজনের কোনো অনুষ্ঠান থাকলে সেখানে যেতে পছন্দ করেন। এসব দাওয়াতে গেলে পরেন জমকালো শাড়ি। শাড়ির সঙ্গে ব্লাউজটাকে অনেক গুরুত্ব দেন। ভালো সেলাই ও নকশার জন্য সেরা কারিগরের কাছে ছোটেন ব্লাউজ বানাতে। দাওয়াতে বদলে যায় তাঁর সাজগোজও। চোখে আইলাইনার, আইশ্যাডো দেন। মুখে ফাউন্ডেশন দেন, ঠোঁট রাঙান লিপস্টিকে। কপালে পরেন টিপ। একহাতে নিয়মিত ঘড়ি পরেন। টপ-জাতীয় কানের দুল পরতে ভালোবাসেন এই আইনজীবী। এই সময়ে চশমা ছাড়াই দেখা যায় তাঁকে।
নানা ধরনের জুতা-স্যান্ডেলের সংগ্রহ আছে নাহিদ মাহতাবের। নিজের হাতে বাসার অনেক বাজার করেন আশপাশের সুপারশপে। তখন সালোয়ার-কামিজ পরেন। এ ছাড়া বাসায় ফতুয়ার সঙ্গে আরামদায়ক কোনো পাজামা বেছে নেন। মন ভালো রাখতে মুঠোফোনের সঙ্গে ইয়ারফোন জুড়ে দিয়ে হারিয়ে যান সংগীতের মূর্ছনায়। নানা ধরনের চলচ্চিত্র দেখেন। প্রতিদিন নির্ধারিত একটা সময় কাটে স্বামী-সন্তানদের সঙ্গে। তাঁর ছোট মেয়ে শ্রেয়া পড়াশোনা করছে যুক্তরাজ্যে। স্বামী এইচ এম মাহতাব ব্যবসায়ী। বড় মেয়ে নেহা পড়াশোনা শেষ করে যোগ দিয়েছেন বাবার ব্যবসাপ্রতিষ্ঠানে। কাজের ফাঁকে সময় পেলেই নাহিদ মাহতাব বেরিয়ে পড়েন ঘুরতে। প্রতিবছর তিন থেকে চারবার দেশের বাইরে ঘুরতে যান। একসময় নিয়মিত জিমে যেতেন, তবে আজকাল ঘরে বসেই ইয়োগা করছেন। প্রতি রাতে ঘুমানোর আগে ২০ থেকে ৩০ মিনিট ইয়োগা করেন। নাহিদ মাহতাব মনে করেন, নিজেকে সুস্থ রাখতে খাবার গ্রহণ ও শরীরের যত্ন নেওয়ার কোনো বিকল্প নেই।
দেশের বাইরে পরেন এমন পোশাক। (ফেসবুক থেকে)গান শুনতে ভালোবাসেন।সুতি শাড়ি তাঁর প্রিয়
............................................
............................................
ফিজিওথেরাপি সম্পর্কিত যে কোন সেবার জন্য যোগাযোগ করুন ... 01977691052
............................................
সেবা সমূহ
*কোমর ব্যথা
*ঘাড় ব্যথা
*হাটু ব্যথা
*বাত ব্যথা
*মুখ বেকে যাওয়া
*প্যারালাইসিস চিকিৎসা কেন্দ্র
Address

Plot-19; Road-113/A; Gulshan-2; Dhaka; Bangladesh,Cell-01977691052


No comments:

Post a Comment