Thursday 1 January 2015

বদহজম দূর করার সহজ কিছু উপায়

বদহজম দূর করার সহজ কিছু উপায়









বদ হজম একটি ভীষন অস্বস্তিকর সমস্যা। কম বেশি সবাই এই সমস্যায় ভুগে থাকেন। খাবারের অনিয়ম, বেশি খাওয়া অথবা বাইরের তেলযুক্ত খাবার খাওয়ার ফলে এ সমস্যা হয়ে থাকে। এ সমস্যা দুর করতে অনেকই অনেক ধরনের ঔষধ খেয়ে থাকেন। কিন্তু তাতে কিছুটা উপশম হলেও পুরোপুরি সমাধান পাওয়া যায় না। তাই আসুন জেনে নেই বদহজম সমস্যা সমাধানের কিছু সহজ উপায়-


* ১ কাপ পানিতে ১ টেবিল চামচ সাদা ভিনেগার ও ১ চা চামচ মধু মিশিয়ে পান করুন দিনে ৩-৪ বার। বদহজমের সমস্যা একেবারে দূর হয়ে যাবে।
* ১ টেবিল চামচ আদার রস, ১ টেবিল চামচ লেবুর রস ও ১ চিমটি লবণ ভালো করে মিশিয়ে পানি ছাড়াই পান করুন। দেখবেন বদহজমের সমস্যা দূর হয়ে গেছে।
* আদা কুচি লবণ দিয়ে চিবিয়ে খেলেও উপশম হবে সমস্যার।
* ২ কাপ পানিতে আদা কুচি দিয়ে জ্বাল দিয়ে ১ কাপ পরিমাণ করে এতে সামান্য মধু মিশিয়ে আদা চা তৈরি করে পান করে নিন। এতেও দূর হবে হজমের সমস্যা।
* ২ কাপ পরিমাণ পানিতে ১ টেবিল চামচ দারুচিনি গুঁড়ো অথবা ৪ টুকরো মাঝারি আকারের দারুচিনি ছেঁচে দিয়ে জ্বাল দিতে থাকুন। ১ কাপ পরিমাণে পানি কমে আসলে নামিয়ে সামান্য মধু মিশিয়ে গরম গরম পান করে নিন দারুচিনির চা। এতে দ্রুত বদহজমের সমস্যা থেকে মুক্তি মিলবে।
* পাকস্থলীর অপ্রয়োজনীয় অ্যাসিডের অতিরিক্ত নিঃসরণের ফলেই বদহজম হয়ে থাকে। এই সমস্যা দূর করতে বেশ কার্যকর বেকিং সোডা। আধা গ্লাস পানিতে আধা চা চামচ বেকিং সোডা মিশিয়ে পান করুন। দ্রুত বদহজমের সমস্যা দূর হবে।
* গরম পানিতে সামান্য লবন মিশিয়ে পান করলে বেশ উপকার পাবেন। তবে পানি টা যত বেশি গরম গরম পান করা যায় ততই ভালো।
............................................
............................................
ফিজিওথেরাপি সম্পর্কিত যে কোন সেবার জন্য যোগাযোগ করুন ... 01977691052
............................................
সেবা সমূহ
*কোমর ব্যথা
*ঘাড় ব্যথা
*হাটু ব্যথা
*বাত ব্যথা
*মুখ বেকে যাওয়া
*প্যারালাইসিস চিকিৎসা কেন্দ্র
Address

Plot-19; Road-113/A; Gulshan-2; Dhaka; Bangladesh,Cell-01977691052

No comments:

Post a Comment