Tuesday 13 January 2015

১০ মিনিটে মাথা ব্যথা দূর করার তিনটি প্রাকৃতিক উপায়

১০ মিনিটে মাথা ব্যথা দূর করার তিনটি প্রাকৃতিক উপায়


মাথা ব্যথার সমস্যা অনেকেরই আছে, কারো মাইগ্রেন আবার কারো এমনিতেই। এই ব্যথা হুট করে শুরু হয়ে যায় এবং এতোটাই তীব্র যে কোনো কাজই ঠিক মত করা যায় না। মাথা ব্যথা কখনো মাথার এক পাশে আবার কখনো উভয় পাশেই প্রচন্ড চাপ অনুভূত হয়ে ব্যথা হয়। অনেকে দুচোখে ঝাপসা দেখে থাকেন এই সময়। মাথা ব্যথার, বিশেষ করে মাইগ্রেনের ব্যথার কোনো স্থায়ী উপশম নেই। তবে ব্যথা শুরু হওয়ার পর তা দ্রুত দূর করার জন্য করতে পারেন বিশেষ কিছু কাজ।
  
আদা চিবোন এবং আদা চা পান করুন
আদায় রয়েছে ‘প্রোস্টাগ্ল্যান্ডিন সিনথেসিস’ যা অ্যাসপিরিন এবং ব্যথানাশক ঔষধে ব্যবহার করা হয়। তাই মাথা ব্যথা শুরু হওয়া মাত্র আদা ছিলে নিয়ে চিবনো শুরু করুন। এতে ব্যথা উপশম হবে দ্রুত। এছাড়া এক কাপ পানিতে আদা সামান্য ছেঁচে নিয়ে ফুটিয়ে সামান্য মধু দিয়ে পান করতে পারেন আদা চা। এতেও দূর হবে মাথা ব্যথা দ্রুত।

পিপারমিন্ট অয়েল ম্যাসাজ করুন
বাজারে পিপারমিন্ট অয়েল কিনতে পাওয়া যায়। যারা মাথা ব্যথার সমস্যায় ভুগে থাকেন তারা পিপারমিন্ট অয়েল হাতের নাগালে রাখতে পারেন। এছাড়া বাসায় তৈরি করতে পারেন পিপারমিন্ট অয়েল। কিছু তাজা পুদিনা পাতা ভালো করে ধুয়ে শুকিয়ে নিয়ে একটি পরিষ্কার পাত্রে সামান্য পিষে নিন। এরপর এতে ১ কাপ অলিভ অয়েল কিংবা অ্যালমন্ড অয়েল দিয়ে রেখে দিন ২৪ ঘণ্টা। এরপর পুদিনা পাতা ছেঁকে তেল আলাদা করুন। এভাবে একই তেলে আবার একই ভাবে পুদিনা পাতা পিষে ২/৩ দিন একই পদ্ধতি পালন করুন। তৈরি হয়ে যাবে পিপারমিন্ট অয়েল। এই তেল দিয়ে মাথা ম্যাসাজ করলে মাথা ব্যথা দ্রুত দূর হয়।

কাঠবাদাম বাদাম খান
অনেকে মাথা ব্যথা শুরু হতেই ব্যথানাশক ঔষধ খেয়ে ফেলেন যার পার্শ্বপ্রতিক্রিয়া অনেক বেশি ক্ষতিকর। তাই ঔষধ না খেলে বাদাম খাওয়ার অভ্যাস করুন। অনেক সময় মানসিক চাপের কারণে মাথা ব্যথা শুরু হয়ে যায়। তখন ব্যথা কমানোর জন্য একমুঠো বা দুইমুঠো কাঠবাদাম খান। কাঠবাদামে রয়েছে ‘স্যালিসিন’ যা ব্যথা উপশমে কাজ করে।

 অ্যাকিউপ্রেসারের মাধ্যমে সাধারণ মাথা ব্যাথা সাড়ে ম্যাজিকের মত।
প্রথমে আপনি আপানার হাতের দু বুড়ো আঙ্গুলে চেপে ধরুন, দেখবেন বুড়ো আঙ্গুলে ব্যাথা অনুভব করছেন, যেখানে ব্যাথা অনুভব করছেন সেখানে ক্রমন্বয়ে ৫০ টি চাপ দিবেন। চাপ ২  সেকেন্ড স্থায়ী হবে।
দেখবেন মাথা ব্যাথা কমে গেছে।



No comments:

Post a Comment