Sunday 18 January 2015

যে ৬ টি খাবার বাড়ায় আপনার দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা

যে ৬ টি খাবার বাড়ায় আপনার দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা


যে ৬ টি খাবার বাড়ায় আপনার দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা
দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা অর্থাৎ দেহের ইমিউন সিস্টেম আমাদের দেহে নানা ধরণের রোগ বাসা বাঁধতে বাঁধা প্রদান করে। আমাদের দেহের ইমিউন সিস্টেম না থাকলে আমরা খুব সহজেই ছোটোখাটো নানা রোগে আক্রান্ত হয়ে মৃত্যুমুখে চলে যেতে পারতাম। এবং আমাদের দেহের ইমিউন সিস্টেম উন্নত না হলে আমরা খুব সহজেই নানা ধরণের রোগে আক্রান্ত হতে পারি যা পরবর্তীতে অনেক বড় এবং মারাত্মক আকার ধারণ করতে পারে। মোটকথা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা রয়েছে বলেই আমরা খুব সহজে রোগাক্রান্ত হই না।
কিন্তু এই রোগ প্রতিরোধ ক্ষমতা নানা কারণেই নষ্ট হয়ে যেতে পারে। আমাদের নানা বাজে অভ্যাসের কারণে ক্ষতি হতে পারে দেহের ইমিউন সিস্টেমের। এবং তা আমাদের জন্য হুমকিস্বরূপ। তাই আমাদের সতর্ক হতে হবে ইমিউন সিস্টেম সম্পর্কে। কিছু খাবার রয়েছে যা আমাদের দেহের ইমিউন সিস্টেম অর্থাৎ রোগ প্রতিরোধ ক্ষমতাকে উন্নত করতে সহায়তা করে। খাদ্যতালিকায় নিয়মিত এই খাবারগুলো থাকলে আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত হবে।
১) রসুন
রসুনের অ্যান্টিব্যাকটেরিয়াল ক্ষমতা রয়েছে যা ব্যাকটেরিয়া, জার্মস ধ্বংস করতে সহায়তা করে। রসুন আমাদের পুরো দেহ এবং বিশেষ করে পরিপাকতন্ত্র পরিষ্কার রাখতে সহায়তা করে। কাঁচা রসুন আমাদের জন্য সবচাইতে উপকারী খাবার। এছাড়াও রান্নায় রসুনের ব্যবহার দেহের ইমিউন সিস্টেম উন্নত করতে সহায়তা করে।
২) মিষ্টি আলু
আমাদের দেহের জন্য প্রাকৃতিক মিষ্টির প্রয়োজন রয়েছে বিশেষ করে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করার জন্য। কিন্তু আর্টিফিশিয়াল চিনি এবং মিষ্টি আমাদের দেহের জন্য ক্ষতিকর। তাই প্রাকৃতিক চিনির অভাব পূরণ করে মিষ্টি আলু আমাদের ইমিউন সিস্টেম উন্নত করে।
৩) গ্রিন টী ও রঙ চা
রিফ্রেশিং ড্রিংক হিসেবে অনেকেই চা/কফি পান করে থাকেন। কিন্তু দুধ চা বা কফির বদলে গ্রিন টি বা রঙ চা পানের অভ্যাস গড়ে তোলা উচিত। কারণ গ্রিন টি এবং চিনি ছাড়া শুধু রঙ চায়ের রয়েছে রোগ প্রতিরোধের অসাধারণ ক্ষমতা।
৪) মাশরুম
মাশরুম আমাদের দেহে নানা ধরণের ইনফেকশনজনিত রোগ প্রতিরোধ করার ক্ষমতা তৈরি করে। মাশরুমের অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান দেহে রোগ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া এবং ভাইরাস ধ্বংস করতে সহায়তা করে।
৫) দই
দইয়ে রয়েছে লাইভ অ্যাক্টিভ কালচার নামক একটি সাবস্টেন্স যা একধরণের স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া। এই ব্যাকটেরিয়া আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে উন্নত করতে সহায়তা করে। কারণ এটি আমাদের দেহের জন্য খারাপ ব্যাকটেরিয়া ধ্বংস করার ক্ষমতা রাখে। এছাড়াও দইয়ের ক্যালসিয়াম হাড়ের গঠন মজবুত করে এবং দেহের ইমিউন সিস্টেম উন্নত করতেও সহায়তা করে।
৬) ওটস
সকালের নাস্তায় একবাটি দুধ ও ওটস খাওয়া সবচাইতে স্বাস্থ্যকর একটি নাস্তা। ওটসের ফাইবার আমাদের দেহ গঠন এবং দেহের ইমিউন সিস্টেম উন্নত করতে বিশেষভাবে ভূমিকা রাখে।
............................................
............................................
ফিজিওথেরাপি সম্পর্কিত যে কোন সেবার জন্য যোগাযোগ করুন ... 01977691052
............................................
সেবা সমূহ
*কোমর ব্যথা
*ঘাড় ব্যথা
*হাটু ব্যথা
*বাত ব্যথা
*মুখ বেকে যাওয়া
*প্যারালাইসিস চিকিৎসা কেন্দ্র
Address

Plot-19; Road-113/A; Gulshan-2; Dhaka; Bangladesh,Cell-01977691052

No comments:

Post a Comment