Sunday 14 December 2014

ফেলে দিচ্ছেন লেবুর খোসা?......................


ফেলে দিচ্ছেন লেবুর খোসা?......................

লেবু খাওয়ার পর এর খোসা সাধারণত ফেলেই দেয়া হয়। কিন্তু নিত্যদিন সংসারের বহু কাজে এর ব্যবহার জানলে আগের ফেলে দেয়া লেবুর খোসার জন্য হয়তো আফসোসই করবেন আপনি। লেবু বা এই গোত্রীয় ফল যেমন, কমলা, মাল্টা এগুলির খোসা ঘরের নানান কাজে ব্যবহার করা যায়।

পানি ফ্রিজে রাখার আগে তাতে ছোট্ট এক টুকরো লেবুর খোসা দিয়ে রাখুন। খাবার পানি হবে লেবুর সুগন্ধে সুবাসিত। ঠাণ্ডা এক গ্লাস পানিতে লেবুর ঘ্রাণ দূর করে দিবে শরীর ও মনের ক্লান্তি।

এক হাড়ি পানিতে লেবুর খোসা দিয়ে হালকা আঁচে চুলায় বসিয়ে রাখুন। সমস্ত বাড়িতে আলাদা করে এয়ার ফ্রেশনারের দরকার পড়বে না। লেবুর খোসাই আপনার ঘরে ছড়াবে প্রাকৃতিক সুগন্ধি। এছাড়া রান্নাঘরের চিনির কৌটায় রেখে দিতে পারেন এক টুকরো লেবুর খোসা। এর ফলে চিনি থাকবে একেবারে ঝরঝরে।

চিকেন রোস্ট রান্নার সময় খাবারে লেবুর সুঘ্রাণ পেতে দুই-এক টুকরো লেবুর খোসা দিতে পারেন। সুঘ্রাণের পাশাপাশি খাবারও হবে সুস্বাদু।

মুখের দুর্গন্ধ দূর করতে জুড়ি নেই লেবু বা কমলার খোসার। প্রতিদিন সকালে খালি পেটে এবং কিছুক্ষণ পরপর সারাদিন লেবু বা কমলার খোসা চিবাতে পারেন। এতে যেমন আপনার মাড়ি ভালো থাকবে তেমনি নিঃশ্বাসে থাকবে প্রাকৃতিক সজীবতা।

আলমারি বা ওয়ারড্রবকে কীটপতঙ্গ থেকে মুক্ত রাখতেও লেবুর খোসার জুড়ি নেই। লেবুর শুকনো খোসা শুকিয়ে একটি ছোটো পলিপ্যাকে নিয়ে মোজা কিংবা অন্তর্বাসের ড্রয়ারে রেখে দিন। দুর্গন্ধ তো দূর হবেই, সাথে সাথে আপনার পোশাক হবে দারুণ সুরভিত।
............................................
............................................
ফিজিওথেরাপি সম্পর্কিত যে কোন সেবার জন্য যোগাযোগ করুন ... 01977691052
............................................
সেবা সমূহ
*কোমর ব্যথা
*ঘাড় ব্যথা
*হাটু ব্যথা
*বাত ব্যথা
*মুখ বেকে যাওয়া
*প্যারালাইসিস চিকিৎসা কেন্দ্র
Address

Plot-19; Road-113/A; Gulshan-2; Dhaka; Bangladesh,Cell-01977691052

No comments:

Post a Comment