Sunday 21 December 2014

সারা জীবন সুস্থ্য থাকার ১০টি পরামর্শঃ


সারা জীবন সুস্থ্য থাকার ১০টি পরামর্শঃ

সুস্থ, হাসিখুশি ও স্বাভাবিক জীবন সবারই কাম্য। সবাই নিজেকে সুস্থ্য রাখার চেষ্টা করেন। কিন্তু সুস্থ্য থাকতে প্রয়োজন একটা সুন্দর মনমানসিকতার। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কোন দিনও যেসব নিয়মের ধার ধারেননি, সেগুলোকেই সবচেয়ে আপন করে নিতে হয়।

নিচে সুস্থ থাকার সহজ ১০টি পরামর্শ উপস্থাপন করা হলো-

১) সুষম ও পরিমিত খাদ্য গ্রহণের অভ্যাস করুন। পরিবারের সবার পুষ্টি চাহিদা যাতে পূরণ হয়, সেদিকটা খেয়াল রেখে মাসিক ও সাপ্তাহিক খাবারের একটি তালিকা তৈরি করে নিন।

২) পর্যাপ্ত পানি পান করুন। সাধারণত, চিকিৎসকরা দিনে ৮-১০ গ্লাস পানি পানের পরামর্শ দিয়ে থাকেন। অতিরিক্ত দৈহিক পরিশ্রমের ক্ষেত্রে পানি পানের পরিমাণটা আরও ২-৩ গ্লাস বাড়ানো যেতে পারে। ভোরে ঘুম থেকে উঠে খালি পেটে ২-৩ গ্লাস পানি পান করুন। দেড়-দুই ঘণ্টা পর নাস্তা করুন।

৩) মনোযোগ দিয়ে ভালোভাবে চিবিয়ে খাবার খান। খাওয়ার সময় কখনও তাড়াহুড়ো করবেন না। সময় নিন। মনে রাখবেন, খাবারের পুষ্টিগুণ শরীরে পৌঁছাবে তখনই যখন তা ভালোভাবে হজম হবে। সকালের নাস্তা বা অন্য কোন বেলার খাবার বাদ দেয়ার মতো ভুল করবেন না। সুনির্দিষ্ট সময়ে খাবার খাওয়ার অভ্যাস করুন।

৪) গ্রীষ্ম ও শীতকালে পর্যাপ্ত সূর্যালোক গ্রহণ করুন। ভিটামিন ‘ডি’ আপনার ত্বককে সুরক্ষা দেয়ার পাশাপাশি বহু রোগ থেকে দূরে রাখবে।

৫) পর্যাপ্ত ঘুমান। রাতে সময়মতো ঘুমিয়ে পড়ুন ও ভোরে ঘুম থেকে ওঠার অভ্যাস করুন। পূর্ণবয়স্ক একজন ব্যক্তির জন্য ৭-৮ ঘণ্টা এবং প্রবীণ বা বয়স্কদের ক্ষেত্রে ৫-৬ ঘণ্টা ঘুমের প্রয়োজন।

৬) প্রতিদিন নিয়মিত হাঁটুন, সাইকেল চালান বা জগিং করুন। ভোরে এ অভ্যাসটা করতে পারলে সবচেয়ে ভালো।

৭) নিয়মিত যোগব্যায়াম ও খালি হাতে শরীরচর্চা করুন। নিরোগ ও সুস্থ জীবন লাভে নিয়মিত ব্যায়াম-চর্চার কোন বিকল্প নেই।

৮) মানুষের উপকার করুন। প্রতিদিন অন্তত একটি মানুষের উপকার করুন। দেখবেন, এক ধরনের অপার মানসিক প্রশান্তি খুঁজে পাবেন।

৯) নিঃসঙ্কোচে অন্যের প্রশংসা করুন। কোন কার্পণ্য করবেন না। নিজেকে উদারভাবে মেলে ধরুন। এতে আপনার চিন্তার ক্ষেত্রটিও প্রসারিত ও বিকশিত হবে।

১০) দুশ্চিন্তামুক্ত থাকুন। হাসিখুশি ও সুস্থ জীবনের জন্য উদ্বেগ-উৎকণ্ঠা, উত্তেজনা, হতাশা থেকে দূরে থাকা প্রধান শর্তসমূহের একটি। কোন একটি বিষয় মনের মধ্যে পুষে রেখে কষ্ট পাবেন না। বন্ধু-বান্ধব বা কাছের মানুষদের সঙ্গে নিজের সমস্যার কথা শেয়ার করুন।
............................................
............................................
ফিজিওথেরাপি সম্পর্কিত যে কোন সেবার জন্য যোগাযোগ করুন ... 01977691052
............................................
সেবা সমূহ
*কোমর ব্যথা
*ঘাড় ব্যথা
*হাটু ব্যথা
*বাত ব্যথা
*মুখ বেকে যাওয়া
*প্যারালাইসিস চিকিৎসা কেন্দ্র
Address

Plot-19; Road-113/A; Gulshan-2; Dhaka; Bangladesh,Cell-01977691052

No comments:

Post a Comment